কক্সবাজার, বুধবার, ১ মে ২০২৪

দক্ষিণ আফ্রিকায় ‘গুলি করে’ বাংলাদেশিকে হত্যা

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের থাবাংচুতে বাংলাদেশি এক ব্যবসায়ীকে স্থানীয় সন্ত্রাসীরা গুলি করে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। নিহত ব্যক্তির নাম গোলাম মোস্তফা (৩৮)। তিনি নোয়াখালীর সেনবাগ উপজেলার কাবিলপুর গ্রামের মৃত জয়নাল আবেদীনের ছেলে।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টার দিকে ওই ব্যবসায়ীর নিজ ব্যবসাপ্রতিষ্ঠানে এ ঘটনা ঘটে।

পরিবারিক সূত্রে জানা যায়, দক্ষিণ আফ্রিকার স্থানীয় একদল সন্ত্রাসী কয়েক দিন আগে গোলাম মোস্তফার কাছে চাঁদা দাবি করে। মোস্তফা চাঁদা দিতে অস্বীকার করেন। এর জেরে গতকাল রাতে তাকে গুলি করে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে তার পরিবার।

নিহত গোলাম মোস্তফার ভাই গোলাম সারওয়ার জানান, দক্ষিণ আফ্রিকাপ্রবাসী তাদের দুই আত্মীয় মাহবুবুর রহমান ও দেলোয়ার হোসেনের মাধ্যমে তারা গোলাম মোস্তফার মৃত্যুর খবর পেয়েছেন। মুঠোফোনে দুই আত্মীয় বলেন, বাংলাদেশ সময় রাত একটার দিকে একদল সশস্ত্র সন্ত্রাসী গোলাম মোস্তফার ব্যবসাপ্রতিষ্ঠানে ঢুকে তাকে পেছন থেকে একাধিক গুলি করে। এতে ঘটনাস্থলে গোলাম মোস্তফার মৃত্যু হয়। এ সময় একই দোকানে থাকা ফেনীর দাগনভূঁইয়া এলাকার বাসিন্দা সাখাওয়াত হোসেনকেও গুলি করে সন্ত্রাসীরা। গুলি লাগার পর সাখাওয়াত দৌড়ে পালিয়ে রক্ষা পান। এ সময় সন্ত্রাসীরা দোকানের বেশকিছু মালামাল লুট করে নিয়ে যায়।

জীবিকার সন্ধানে ২০১৪ সালে গোলাম মোস্তফা দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমান। সেখানে আরেক বাঙালির সঙ্গে গোলাম মোস্তফা যৌথভাবে ব্যবসা শুরু করেন। সর্বশেষ ২০১৯ সালে গোলাম মোস্তফা দেশে এসেছিলেন। ২০২০ সালের জানুয়ারিতে তিনি আবার দক্ষিণ আফ্রিকায় ফিরে যান।

পাঠকের মতামত: